Icc Cricket World Cup 2023 | Oct 05 - Nov 19 | Live Tv Bokul Sports
  • LIVE TV
  • ICC Cricket World Cup 2023
  • App Download
  • মেসির সঙ্গে আর প্রতিদ্বন্দ্বিতা নেই, দাবি রোনালদোর


     দেড় দশকেরও বেশি সময় ধরে ফুটবল বিশ্বে দাপুটে বিচরণ ক্রিস্টিয়ানো রোনালদো এবং লিওনেল মেসির। খুব বড় সময় ধরে ফুটবলে মেসি ও রোনালদোর একচ্ছত্র আধিপত্য ছিল। অবশ্য ছিল বললে ভুল হবে, এখনও বুটজোড়া তুলে না রাখায় দুই জীবন্ত কিংবদন্তিই ফুটবল মাঠে দাপিয়ে চলেছেন। এমনকি নিজেদের দিনে এখনও তারাই সর্বেসর্বা।

    কিন্তু যার শুরু আছে, তার শেষও আছে। শূন্য দশকের শেষদিক থেকে শুরু হয়েছিল মেসি-রোনালদো দ্বৈরথ। মেঘে মেঘে বেলা যেমন গড়িয়েছে, ফুটবলের দুই রাজাও এসে দাঁড়িয়েছেন ক্যারিয়ারের সায়াহ্নে। ক্যারিয়ারের পড়ন্ত বেলায় দুজনের কেউই এখন আর ইউরোপে নেই; একজন মাস ছয়েক আগে গিয়েছেন মরুর বুকে, অন্যজন কিছুদিন আগে পাড়ি জমিয়েছেন মার্কিন মুলুকে।

    ক্যারিয়ারের পুরোটা সময় জুড়ে একে অন্যকে ছাড়িয়ে যাওয়ার নেশায় থাকলেও এখন তারা শেষ সময়টা উপভোগই করতে চাইছেন। দুজন এখনও বীরদর্পে খেলে গেলেও তাদের সেই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ দ্বৈরথ নিয়ে এখন আর কেউ তেমন মেতে ওঠে না বললেই চলে। রোনালদোও স্বীকার করলেন, মেসির সঙ্গে একসময় তার যে দ্বৈরথ শুরু হয়েছিল, সেটি এখন আর নেই।

    চলমান আন্তর্জাতিক বিরতিতে ২০২৪ সালের ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বের জন্য বর্তমানে পর্তুগাল জাতীয় দলের সঙ্গে আছেন রোনালদো। শুক্রবার (৮ সেপ্টেম্বর) জে গ্রুপের ম্যাচে স্লোভাকিয়ার বিপক্ষে মাঠে নামবে পর্তুগিজরা। সেই ম্যাচের আগে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে মেসির সঙ্গে দ্বৈরথ, আর্জেন্টাইন মহাতারকার সঙ্গে তার ব্যক্তিগত সম্পর্কসহ বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছেন রোনালদো।

    রোনালদো বলেন, “ক্রিস্টিয়ানোকে ভালবাসলেই মেসিকে ঘৃণা করতে হবে না। এই দুজন (মেসি-রোনালদো) ফুটবলের ইতিহাস পাল্টে দিয়েছে এবং তারা সম্মানের আসনেও আছে। আমরা ১৫ বছর ধরে ফুটবলের শীর্ষ পর্যায়ের মঞ্চ ভাগাভাগি করেছি। আমি বলছি না আমরা একে অপরের বন্ধু। কিন্তু আমাদের দুজনেরই পরস্পরের প্রতি সম্মানটা ঠিকই আছে।”

    এক সময়ে রিয়াল মাদ্রিদের হয়ে রোনালদো আর বার্সেলোনার হয়ে মাঠে আলো ছড়াতেন মেসি। স্পেনের লা লিগা তাই সরাসরিই তর্কসাপেক্ষে ফুটবল ইতিহাসের সেরা দ্বৈরথের সাক্ষী হয়েছে। তবে ২০১৮ সালে রোনালদোর জুভেন্টাসে পাড়ি দেওয়ার মাধ্যমেই দুজনের মধ্যে ব্যক্তিগত দ্বৈরথের সমাপ্তি আসলে তখনই হয়েছিল। যদিও এরপরও একাধিকবার তারা ফুটবল মাঠে মুখোমুখি হয়েছেন। 

    গত বছরের শেষদিকে ইউরোপিয়ান ফুটবলের পাট চুকিয়ে সৌদি আরবের ক্লাব আল নাসরে যোগ দেন রোনালদো। মাস দুয়েক আগে মেসিও পাড়ি জমান যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের ইন্টার মিয়ামিতে। পরস্পরের বিপরীত মেরুতে থাকায় বর্তমানে মেসি-রোনালদোর আর মুখোমুখি হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে।

    রোনালদো বলেন, “দুজনের দ্বৈরথ? আমি বিষয়টিকে এভাবে দেখি না। এক সময় বিষয়টা ছিল যে দর্শকরা এটা (মেসি-রোনালদোর দ্বৈরথ) উপভোগ করতো। তবে আমি বিষয়টাকে এভাবে দেখি না। সেই দ্বৈরথ এখন আর নেই।”

    এখন আর মেসি-রোনালদোর দ্বৈরথ না থাকলেও দুজনই ফুটবল ইতিহাসে নিজেদের অমরত্ব নিশ্চিত করে ফেলেছেন। একমাত্র মেসি-রোনালদোই পেশাদার ফুটবলে ৮০০টির বেশি গোল করেছেন। দুজন মিলে ক্যারিয়ারে ৭৯টি দলীয় শিরোপা জিতেছেন। ব্যালন ডি অর, ফিফা বর্ষসেরা, উয়েফা বর্ষসেরার পুরস্কারেও দুজনের একচ্ছত্র দাপট ছিল। সেই সঙ্গে ফুটবলে এখনো প্রতিনিয়ত রেকর্ডের পাতা নতুন করে লিখছেন তারা। মেসি-রোনালদোর দ্বৈরথ না থাকলেও ফুটবল ইতিহাসে নিঃসন্দেহে এর রেশ থেকে যাবে বহুদিন।

    No comments

    Powered by Blogger.